ডিগ্রি প্রথম বর্ষ রেজাল্ট

ডিগ্রি প্রথম বর্ষ রেজাল্ট 2022 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কয়টি পরীক্ষা অনুষ্ঠিত হয় তার মধ্যে ডিগ্রী পাস কোর্স সার্টিফিকেট পরীক্ষা একটি। প্রতিবছরই জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ডিগ্রির প্রথম,দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের পরীক্ষা গ্রহণ করে। ইতিপূর্বে আমরা অনেকেই জানি যে এই ডিগ্রী পাস কোর্স পরীক্ষাতে অনেক সেশন জটের কারনে অনেক দেরি হতো। যদিও ডিগ্রী পাস কোর্স শুধু মাত্র তিন বছরের একটি কোর্স তবুও এটি সম্পূর্ণ করতে একজন শিক্ষার্থীর প্রায় 5 থেকে 6 বছর লেগে যেত।

এতে করে একজন শিক্ষার্থী দুই থেকে তিন বছর পিছিয়ে যেত এবং অন্যদের সাথে কোনভাবেই তাল মেলাতে পারত না। যাতে করে এই কোর্সের গুরুত্ব কমে গিয়েছিলো শিক্ষার্থীদের মাঝে। শিক্ষার্থীদের সম্মিলিত আন্দোলন এবং জাতীয় শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের সিদ্ধান্তের ফলে বর্তমানে ডিগ্রী পাস কোর্স পরীক্ষা তিন বছরের ভেতরে কমপ্লিট হয়ে যায়। তার জন্যই প্রতিবছরই ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা এবং ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা ও ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

অন্যান্য বছরের মতো এ বছরও ডিগ্রী প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই পরীক্ষায় অংশগ্রহণকারী ডিগ্রি প্রথম বর্ষের নিয়মিত/ অনিয়মিত/প্রাইভেট তিন ধরনের শিক্ষার্থী রয়েছে। বিভিন্ন ভাগে এই তিনটি ধরনকে ভাগ করা হয়ে থাকে। আমরা আজকে মূলত এই পরীক্ষার রেজাল্ট সম্পর্কে যাবতীয় তথ্য আমাদের পাঠকদের সামনে তুলে ধরার চেষ্টা করব। যারা পাঠক রয়েছেন তারা আমাদের এই সম্পূর্ণ অনুচ্ছেদ থেকে জানতে পারবেন ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার নিয়মিত অনিয়মিত প্রাইভেট শিক্ষার্থীদের রেজাল্ট কবে দেখা যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন তারিখে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট তাদের ওয়েবসাইটে পাবলিশ করবে সেই তারিখ সম্পর্কে আপনারা জানতে পারবেন।

ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম বা পদ্ধতি

সকল শিক্ষার্থীদের জন্য আজকে আমরা নিয়ে এলাম ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম। যেহেতু ডিগ্রি প্রথম বর্ষের প্রত্যেকটি শিক্ষার্থী এই কোর্সে একেবারেই নতুন তাই তারা এই প্রথম কোনো পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছে এবং এই প্রথম পরীক্ষার ফলাফল পেতে যাচ্ছে। নতুন এর কারণে তারা অনেক ক্ষেত্রেই অনেক কিছু জানতে পারেনা। তারা কিভাবে নিজে থেকে তাদের রেজাল্ট দেখে নিতে পারবে বা ডাউনলোড করে নিতে পারবে সেই সম্পর্কিত তথ্য এই অংশে পেয়ে যাবে। এখন আমরা জানাবো একজন শিক্ষার্থী কোন কোন পদ্ধতি অবলম্বন করে তার ডিগ্রী প্রথম বর্ষের রেজাল্ট দেখে নিতে পারবে।

NU ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

একজন শিক্ষার্থী খুব সহজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে তার রেজাল্ট দেখে নিতে পারে এবং মার্কশিট ডাউনলোড করে নিতে পারি। তার জন্য তাকে খুব বেশি কষ্ট করতে হবেনা।

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট দেখতে চান তাহলে আপনার প্রয়োজন পড়বে একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন। অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি থেকে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন। এর পূর্বে অবশ্যই আপনাকে আপনার মোবাইলের ইন্টারনেট কানেকশন অন করে নিতে হবে এবং যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে। www.nu.edu.bd নামক এই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

আপনি যখন এই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন তখন আপনি বেশ কয়েকটি ইন্টারফেস দেখতে পাবেন। আপনি সেখান থেকে রেজাল্টস নামক অপশনটিতে প্রবেশ করুন। আপনি যখন রেজাল্ট এ প্রবেশ করবেন তখন আপনার সামনে বেশ কয়েকটি অপশন আসবে। অনার্স প্রথম বর্ষ, অনার্স দ্বিতীয় বর্ষ, অনার্স তৃতীয় বর্ষ, অনার্স চতুর্থ বর্ষ এবং সর্বশেষে আসবে ডিগ্রী পাস কোর্স এবং তারপরে আসবে মাস্টার্স এর পরীক্ষা।

আপনি এখান থেকে ডিগ্রী পাস কোর্স প্রথম বর্ষ চয়েজ করুন। এরপরে আপনাকে রেজিস্ট্রেশন নাম্বার বসাতে হবে এবং কোন সালে আপনি পরীক্ষা দিচ্ছেন সেটি উল্লেখ করতে হবে। আপনাকে বক্সে ক্যাপচার পূরণ করে ওকে করতে হবে। কয়েক মুহূর্তের মধ্যেই আপনার মার্কশিট সম্বলিত রেজাল্ট শীট আপনার সামনে চলে আসবে।

এসএমএসের মাধ্যমে ডিগ্রির প্রথম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

আপনি একজন শিক্ষার্থী হয়ে যদি এসএমএস এর মাধ্যমে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট দেখতে চান তাহলে এই অংশটুকু পড়ুন। অনেকে ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট দেখতে ঝামেলা মনে করে কারণ যখন রেজাল্ট বের হয় তখন ইন্টারনেট এর মাধ্যমে রেজাল্ট দেখতে গেলে অনেক সময় লাগে। তাই যারা এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখতে চান তারা খুব স্বল্প সময়ের মধ্যে রেজাল্ট দেখতে পারেন।

এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখতে হলে প্রথমে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে NU এবং একটি স্পেস দিয়ে আবার লিখতে হবে DGE আবার স্পেস দিয়ে আপনার নম্বরটি লিখতে হবে এবং মেসেজটি পাঠিয়ে দিতে হবে 16222 এই নম্বরে। আপনাদের সুবিধার্থে আমরা এসএমএস ফরমেটিভ নিচে উল্লেখ করে দিলাম: NU DEG 6010654 – send to 16222.

ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার ফল প্রকাশের তারিখ কবে

আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা হয়তো অনেকেই জানেন যে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের প্রত্যেকটি পরীক্ষার ফলাফল 3 থেকে 4 মাসের ভেতরেই প্রকাশ করে। যদিও এই প্রক্রিয়ায় এত তাড়াতাড়ি ফল প্রকাশ আগে করা হতো না। জাতীয় বিশ্ববিদ্যালয় এর পূর্বে যেমন পরীক্ষা নিতে দেরি করতে তেমন পরীক্ষার ফলাফল প্রকাশ করতেও অনেক বেশি দেরি কর তো। কিন্তু বেশ কয়েক বছর যাবৎ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেশনজট দূর করার লক্ষ্যে প্রত্যেকটি পরীক্ষা ঠিক সময় নিচ্ছে এবং সেই পরীক্ষার ফলাফল ঠিক সময়ে প্রদান করছে। কিন্তু করণা মহামারীর কারণে আবারো বাংলাদেশের সকল শিক্ষার্থী এবং সকল শ্রেণীর শিক্ষার্থী একটি বড় ধরনের সেশন জটে পড়ে গেছে। কারণ প্রায় দেড় বছরের উপর ধরে দেশের কোন শিক্ষা কার্যক্রম সচল নেই সবই পড়ে রয়েছে। এর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় ঘোষণা দিয়েছে 2021 সালে তারা তাদের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা গ্রহণ করবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে তারা 2 ডিসেম্বর 2021 তারিখের মধ্যেই তাদের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা শুরু করে দিবে। যদিও এই পরীক্ষাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে কিন্তু করণা মহামারীর কারণে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে 2021 সালে।

যেহেতু এখন পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়নি তাই আগে থেকেই রেজাল্টের সঠিক তারিখ উল্লেখ করা সম্ভব নয়। যারা এখন পর্যন্ত তারিখ সম্পর্কে খুঁজছেন তাদের উদ্দেশ্যে আমরা বলতে পারি যে যদি জাতীয় বিশ্ববিদ্যালয় তিন থেকে চার মাসের মধ্যে রেজাল্ট পাবলিশ করে তাহলে সেটি কোন মাসে হতে পারে। 2 তারিখ ডিসেম্বর মাস 2021 পরীক্ষা অনুষ্ঠিত হলে পরীক্ষা কি শেষ হবে 25 শে ডিসেম্বর তাহলে সম্ভাব্য পরীক্ষার রেজাল্ট বের হওয়ার তারিখ মার্চের শেষ সপ্তাহে পড়ছে। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা ডিগ্রী প্রথম বর্ষের রেজাল্ট 2022 সালের মার্চ এর শেষ সপ্তাহ অথবা এপ্রিল মাসের প্রথম সপ্তাহের মধ্যেই পেতে পারেন।

ডিগ্রি প্রথম বর্ষের মার্কশিট ডাউনলোডের নিয়ম

আপনারা যারা ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছেন তারা যদি ডিগ্রি প্রথম বর্ষের মার্কশিট অনলাইন থেকে ডাউনলোড করতে চান তাহলে এই অংশটুকু পড়ুন। আপনারা খুব সহজেই জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে মার্কশীট ডাউনলোড করতে পারেন। আপনারা যারা আমাদের এই পোস্টে উপরের অংশটুকু পড়েছেন তারা নিশ্চয়ই রেজাল্ট দেখার পদ্ধতি টি পড়ে এসেছেন। রেজাল্ট দেখার পদ্ধতি এবং মাসের ডাউনলোড এর পদ্ধতি প্রায় একই ব্যাপার। আপনি যে পদ্ধতিতে রেজাল্ট দেখবেন সেই একই পদ্ধতিতে মার্কশীট ডাউনলোড করতে পারবেন।

আপনি রেজাল্ট দেখার জন্য প্রবেশ করুন এবং আপনার সামনে যখন রেজাল্ট চলে আসবে তখন সেখান থেকে মার্কশিট ওপেন করুন এবং সেটি ডাউনলোড করুন। আপনি ইচ্ছে করলেও মার্কেট এখান থেকে যেকোন একটি জিমেইল এ শেয়ার করতে পারেন এবং সেখান থেকে মার্কশিট এর একটি কপি প্রিন্ট আউট করতে।

এই ছিল ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার ফলাফল সংক্রান্ত যাবতীয় তথ্য। আশা করছি আপনারা যারা অধীর আগ্রহে ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের পরীক্ষা ভালো হবে এবং তারা একটি ভালো মানের রেজাল্ট শীট তাদের হাতে পাবেন। অবশ্যই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন যাতে নতুন কোনো আপডেট থেকে আপনারা দূরে না সরে যান।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: