ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন

ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন 2022 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

খুব শীঘ্রই ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন বের হতে যাচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন 2021 এ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি তাদের ওয়েবসাইটে দিয়েছে। বহু শিক্ষার্থী রয়েছেন যারা এই রুটিনের অপেক্ষায় এতোদিন রয়েছিল। কারণ আপনারা সকলেই অবগত আছেন যে করণা মহামারীর কারণে সারা বিশ্বব্যাপী শিক্ষাব্যবস্থা একদম মন্থর হয়ে গিয়েছিল। কিন্তু বর্তমানে মহামারির প্রকোপ কমে আসার কারণে প্রত্যেকটি দেশ তাদের শিক্ষা কার্যক্রম আবার আগের মত শুরু করার চেষ্টাই লেগে আছে। বাংলাদেশ ও এর ব্যতিক্রম নয়। বাংলাদেশে ও বহু শিক্ষার্থী রয়েছে যারা ডিগ্রী প্রথম বর্ষে ভর্তি হয়ে এখন পর্যন্ত এই পরীক্ষার অপেক্ষায় আছে।

প্রথমত বলতে গেলে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হন নি তাদের জন্য বাংলাদেশে রয়েছে ডিগ্রী পরীক্ষা বা ডিগ্রী সার্টিফিকেট কোর্স। এই সকল শিক্ষার্থীরা মূলত তিন বছর মেয়াদের এই কোর্স কমপ্লিট করে তাদের শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যায়। কিন্তু করোনা মহামারী আসার কারণে হঠাৎ করেই প্রায় দেড় বছরের উপর সময় ধরে বাংলাদেশে প্রত্যেকটি শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

ডিগ্রি প্রথম বর্ষ 2019 সালের নিয়মিত/ অনিয়মিত এবং প্রাইভেট ছাত্রছাত্রীদের জন্য আজকে আমরা একটি বড় সুখবর নিয়ে এসেছি। যে পরীক্ষাটি 2019 সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সেই পরীক্ষাতেই 2021 সালে অনুষ্ঠিত হবে। আপনারা যারা ডিগ্রি প্রথম বর্ষ নিয়মিত/অনিয়মিত/ প্রাইভেট পরীক্ষার রুটিন সম্পর্কে জানতে আগ্রহী হয়েছেন তারা আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। আপনারা আমাদের এই আর্টিকেল থেকে আপনাদের উপযুক্ত তথ্য গুলো পেয়ে যাবেন।

ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন কখন আপনারা হাতে পাবেন?

ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন নিয়ে রয়েছে বহু জল্পনাকল্পনা। কারণ এই পরীক্ষাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে। কিন্তু আপনারা সকলে অবগত আছেন যে 2019 সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল যে পরীক্ষাটি সেই পরীক্ষাটি এখন পর্যন্ত অনুষ্ঠিত করার কোন সম্ভাবনা হয়নি। প্রথমত করোনা মহামারী কারণে পরীক্ষা গুলি স্থগিত করা হয়েছিল।

কিন্তু পরবর্তীতে পুনরায় 2020 সালের 2 জানুয়ারি এই পরীক্ষা গুলি নেওয়ার কথা ছিল। বাংলাদেশ সরকার এবং জাতীয় শিক্ষা বোর্ড সিদ্ধান্ত নিয়েছিলো যে 2020 সালের 2 জানুয়ারি থেকে পরীক্ষা গুলি যথাক্রমে অনুষ্ঠিত করা যাবে। এই লক্ষ্যে তারা 2019 সালের 24 শে অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করে এই সংক্রান্ত একটি রুটিন।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আবার তাদের পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করে দিতে হয়। পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করে দেওয়ার মূল কারণ হলো করনার প্রকোপ বেড়ে যাওয়া। তারা 2020 সালের 2 জানুয়ারি যে পরীক্ষা নেওয়ার যে পদক্ষেপ গ্রহণ করেছিল সেটি ব্যর্থ হয়। তারপর থেকেই এই পরীক্ষার অপেক্ষায় থাকা শিক্ষার্থীরা অনেক মনঃক্ষুণ্ণ হন এবং ভেঙে পড়েন।

তাদের সবারই মনে একই প্রশ্ন বারবার ঘুরপাক খাচ্ছিল ডিগ্রি প্রথম বর্ষের রুটিন কবে পাওয়া যাবে। সকলের অপেক্ষার অবসান ঘটিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ 2021 সালে পুনরায় ডিগ্রি প্রথম বর্ষের নিয়মিত অনিয়মিত এবং প্রাইভেট ছাত্রছাত্রীদের পরীক্ষা গ্রহণের কথা উল্লেখ করে। তার আলোকে তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে পাবলিশ করবে, ডিগ্রি প্রথম বর্ষের রুটিন। আমরা আমাদের এই পোস্ট এর নিচের অংশে এ সম্পর্কিত আরও বিস্তারিত তথ্য জানতে পারব।

ডিগ্রি প্রথম বর্ষের রুটিন 2021 পিডিএফ ডাউনলোড

আপনারা যারা 2019 সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স এর প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, তাদের পরীক্ষাসংক্রান্ত সময়সূচী ও সংশ্লিষ্ট সব কিছু আপনারা পেয়ে যাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে। ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আপনারা কিভাবে ডাউনলোড করবেন সেই সম্পর্কে আমরা এখন আপনাদের একটু জানাব।

অফিশিয়াল ওয়েবসাইট থেকে আপনারা পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন এবং এই পিডিএফ ফাইল এর বিশেষত্ব হলো আপনারা যখন ইচ্ছে তখন ছবি আকারে এই ফাইলটি ওপেন করে আপনার সম্পূর্ণ পরীক্ষার রুটিন চেক করে নিতে পারবেন।

এর জন্য আপনাকে সর্বপ্রথম জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে www.nu.edu.bd প্রবেশ করতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনাকে নোটিশ বোর্ডে প্রবেশ করতে হবে এবং সেখান থেকে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট নামক এই নোটিশে প্রবেশ করতে হবে। আপনি নোটিশ এ প্রবেশ করার সঙ্গে সঙ্গে দেখতে পাবেন সেখানে পিডিএফ আকারের একটি ফাইল দেওয়া আছে।

আপনি সেই ফাইলের ওপর চাপ দিলেই ফাইলটি ওপেন হবে এবং ডাউনলোড অপশন আসবে। আপনি ডাউনলোড টি ওকে করলেই পিডিএফ ফাইলটি ডাউনলোড হয়ে যাবে। এরপরে আপনারা ইচ্ছে করলে আপনাদের ডিভাইজের মেমোরি থেকে পিডিএফ ফাইলটি বারবার ওপেন করে দেখে নিতে পারেন। পিডিএফ ফাইল ব্যাপারে বেশ কিছু সুবিধা রয়েছে যার কারণে বেশির ভাগ শিক্ষার্থী অফিশিয়াল ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করে।

ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন 2021

যে সকল শিক্ষার্থীগণ ডিগ্রি প্রথম বর্ষের ডিগ্রী পাস কোর্স ও সার্টিফিকেট পরীক্ষার জন্য এখনও অপেক্ষা করে আছেন, তাদের জন্য খুশির সংবাদ। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে তারা 2021 সালের মধ্যে তাদের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা সম্পন্ন করবে। তার আলোকে তারা একটি রুটিন পাবলিশ করেছে। ডিগ্রি প্রথম বর্ষের রুটিনে দেখা যাচ্ছে যে 2 ডিসেম্বর 2021 সাল থেকে তারা ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা শুরু করবে। 25 শে ডিসেম্বর 2021 সালের মধ্যে তারা তাদের পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করবে।

যারা অধীর আগ্রহে 2019 সাল থেকে অপেক্ষা করেছেন তাদের অপেক্ষার পালা শেষ হলো। এবার সকল শিক্ষার্থী আশা করতে পারছে যে, তারা ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা দিতে পারবে। সংক্রান্ত সকল তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়মিত আপলোড করে। তারা সর্বশেষ যে তথ্যটি আপলোড করেছে সেখানে উল্লেখ রয়েছে 2 ডিসেম্বর 2021 সালের ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনারা যারা এই রুটিন টি ডাউনলোড করতে চান তারা আমাদের পোস্টের ওপরের অংশের রুটিন ডাউনলোড পদ্ধতির মাধ্যমে পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারেন। এছাড়াও আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারেন।

ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ কিছু বিষয়

অনেক ক্ষেত্রে এমন হয় যে আমরা অনেক কিছুর জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করি এবং যখন সে জিনিসটি পাওয়ার সময় হয় তখন আমরা তাড়াহুড়ার ফলে অনেক কিছু ভুল করে ফেলি। আপনারা অনেকেই জানেন যে আমরা যখন তারা হুরায় কোন কিছু করতে যায় তখন অনেক কিছুই ভুল হতে পারে। তাই যারা দীর্ঘ প্রায় দেড় বছর ধরে ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার জন্য অপেক্ষা করে আছেন, তাদের অবশ্যই পরীক্ষার সময় কিছু সর্তকতা অবলম্বন করতে হবে।

প্রথমত তাদেরকে পরীক্ষা সংক্রান্ত রুটিন খুব ভালোভাবেই দেখতে হবে। কারণ যেহেতু যে পরীক্ষা 2019 সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সেই পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে 2021 সালে হলে অবশ্যই অনেক কিছু চেঞ্জ হয়েছে। তাই রুটিন গুলো ভালোভাবে দেখেই তারা তাদের পরীক্ষার পূর্ব প্লানগুলোর সারবে। এছাড়াও পরীক্ষাসংক্রান্ত যত ধরনের বিজ্ঞপ্তি রয়েছে তারা অবশ্যই সেগুলোর নিয়মিত আপডেট সংগ্রহ করে রাখবে। তারা যদি সম্ভব হয় একটি পরীক্ষার রুটিন সংক্রান্ত পিডিএফ ফাইল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে রাখবে।

যেহেতু করণা মহামারীর সময় তাই অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে তারা পরীক্ষা হলে উপস্থিত হবে।এর পাশাপাশি তারা খেয়াল রাখবে তাদের প্রয়োজনীয় কাগজ পাতি যেমন এডমিট কার্ড এর মতন গুরুত্বপূর্ণ কাগজ একসঙ্গে থাকে এবং যদি সেটি তাদের সঙ্গে না থাকে তারা নিজস্ব কলেজ হতে যেন সে টি সংগ্রহ করে। ফরম ফিলাপ সংক্রান্ত যাবতীয় তথ্য খুব ভালোভাবেই যেনো তারা সম্পাদন করে।

আরো অনেক কিছু বিষয় আছে যেগুলো অবশ্যই একজন শিক্ষার্থীকে মেনে পরীক্ষা হলে উপস্থিত হতে হবে। পরবর্তী যেকোনো তথ্য জানার থাকলে অবশ্যই আপনারা আমাদের জানাবেন। রুটিনে যদি করি কোন পরিবর্তন আসে তাহলে অবশ্যই আমরা সেটা আপনাদের জানিয়ে দেব।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: