ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন 2022 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

আপনারা সকলে অবগত আছেন যে ডিগ্রি দ্বিতীয় বর্ষ নিয়মিত/অনিয়মিত/প্রাইভেট পরীক্ষা 2019 করণা মহামারীর কারণে স্থগিত রয়েছে। 2019 সালের যে সকল শিক্ষার্থীরা ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা দেওয়ার যোগ্য ছিলেন তাদের পরীক্ষা সেই বছরে নেওয়া হয়নি। পরীক্ষা না নেওয়ার পেছনে প্রধান কারণ হলো করোনা মহামারী। প্রত্যেকটি দেশের শিক্ষা ব্যবস্থায় এই মহামারীর কারণে স্থবির হয়ে পড়েছে। কিন্তু বর্তমানে এর প্রকোপ একটু কমে যাওয়ার কারণে প্রত্যেকটি দেশ চেষ্টা করছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার এবং সকল বন্ধ হয়ে যাওয়া শিক্ষা কার্যক্রম গুলো পুনরায় চালু করার। বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে তারা 2019 সালে অনুষ্ঠিতব্য পরীক্ষা টি 2021 সালে গ্রহণ করবে।

আপনারা যারা ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন জানতে আমাদের এই ওয়েবসাইটে প্রবেশ করেছেন, তাদের উদ্দেশ্যে বলছি যে আমাদের সম্পূর্ণ পোস্টটি আপনারা ভালভাবে পড়ুন এবং ডিগ্রি দ্বিতীয় বর্ষের রুটিন সম্পর্কিত যাবতীয় তথ্য সংগ্রহ করুন। প্রথমত জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা 2021 সালের সম্পূর্ণ করবে।

এর পূর্বে একটি ঘোষণার মাধ্যমে তারা জানিয়েছিল যে 2020 সালে তারা ডিগ্রী দ্বিতীয় বর্ষের পরীক্ষা গ্রহণ করবে কিন্তু সেটা সম্ভব হয়নি। পরবর্তীতে আর কোনো আপডেট না আসার কারণে অনেকেই আশা হারিয়ে ফেলেছিলেন। অনেকেই ভাবছিলেন ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা অক্টোপাস সিস্টেমের মাধ্যমে পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে যে 2021 সালে তারা ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা গ্রহণ করবে।

আপনারা কখন ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন পাবেন?

যারা ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা দেওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন তাদের জন্য ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেকে দীর্ঘদিন ধরে অপেক্ষা করে আছে কখন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ করবে। তার জন্যই তারা নিয়ে এলো ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন। বেশ কিছুদিন আগে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সম্পর্কিত একটি নোটিশ জারি করে। সেই নোটিশে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়ে দেয় যে, 2021 সালের মাধ্যে ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা গ্রহণ করবে। তাই যারা ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের জন্য এটি একটি সুখবর। আপনারা হাতে পেয়ে যাবেন ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন।

আজকে আমরা আমাদের সম্পুর্ন পোস্টটি সাজিয়েছে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন নিয়ে। আপনারা আমাদের এই পোস্ট হতে জানতে পারবেন, ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কে। ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন কখন আপনারা হাতে পাবেন এবং সে রুটিন টা কিভাবে ডাউনলোড করবেন, সে সম্পর্কে আপনার একটি ভালো ধারণা পাবেন। তো আপনারা যারা ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন জানতে চাচ্ছেন, তারা আমাদের এই পোষ্টের মূল অংশে ভালোভাবে লক্ষ্য করুন। জাতীয় বিশ্ববিদ্যালয় নির্দেশনা মোতাবেক আমরা ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন আমাদের ওয়েবসাইটে দিয়েছি। আপনারা সেখান থেকেও এই ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন দেখে নিতে পারবেন।

ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন 2021 পিডিএফ ডাউনলোড

আপনারা যারা 2019 সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স এর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, তাদের পরীক্ষার রুটিন সংশ্লিষ্ট সব কিছু আপনারা পেয়ে যাবেন জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা সংক্রান্ত একটি রুটিন আপলোড করেছে। অনেকেই রয়েছেন যারা সরাসরি এ রুটিন গুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে চান। সত্যিই এইভাবে ডাউনলোড করলে, এতে করে আপনার ভুলের সম্ভাবনা কম থেকে যায় এবং অনেকেই এইভাবে পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান। আপনি কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করবেন তা সংক্রান্ত একটি তথ্য আমরা আপনাদের দেবো।

আপনাকে সর্বপ্রথম জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। www.nu.edu.bd এটি হলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট। আপনারা যে কোন ডিভাইস থেকে একটি ব্রাউজার ওপেন করে এই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন। এর পরে সেখান থেকে নোটিশ বোর্ড এই অপশন টিতে প্রবেশ করুন। আপনি যখন নোটিশবোর্ড এই ফাইল এর ভিতরে প্রবেশ করবেন তখন দেখতে পারবেন যে, ডিগ্রি দ্বিতীয় বর্ষ সংক্রান্ত একটি নোটিশ এখানে দেওয়া।

আপনি সেই নোটিশ ওপরে ক্লিক করলে একটি পিডিএফ ফাইল অটোমেটিক ডাউনলোড হতে শুরু করবে। আপনি সেই পিডিএফ ফাইলের ডাউনলোড হওয়ার অনুমতি দিন। অল্প কয়েক সেকেন্ডের ভিতর সেই পিডিএফ ফাইলটি ডাউনলোড হয়ে যাবে এবং অটোমেটিক ওপেন হয়ে যাবে। আপনি সেখান থেকে আপনার পরীক্ষার রুটিন দেখে নিতে পারেন অথবা ডাউনলোড কৃত ফাইলটি আপনার মেমোরিতে সেভ করে নিতে পারেন। এই সেভ করা ফাইলটি বারবার ওপেন করে আপনি ইচ্ছেমতন আপনার পরীক্ষার রুটিন দেখতে পারবেন।

ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন 2021

আপনারা যারা এখন পর্যন্ত ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন 2020 সম্পর্কে কোন তথ্য জানেন না তাদের উদ্দেশ্যে এই অংশটুকু। অনেকে জানেন যে ডিগ্রী 2019 সালে দ্বিতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু নানা জটিলতার কারণে সেটি সম্ভব হয়নি তাই পুনরায় সেই রুটিনটি সংশোধন করা হয়। অনেকে একে সংশোধিত রুটিন বলে থাকেন। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে যে রুটিন প্রকাশ করেছে তাতে উল্লেখ রয়েছে 24 শে মে 2021 তারিখ হতে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়ে যাবে। আপনারা যারা এখনো এই বিষয়ে অবগত নন তারা জেনে নিন যে 24 শে মে 2021 তারিখের মধ্যে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়ে যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি নোটিশের মাধ্যমে এই রুটিনটি তাদের অফিশিয়াল ওয়েবসাইটে পাবলিশ করেছে।

ডিগ্রি দ্বিতীয় বর্ষের নিয়মিত অনিয়মিত প্রাইভেট শিক্ষার্থীদের অপেক্ষার প্রহর শেষ হলো। তাড়াতাড়ি শুরু হতে যাচ্ছে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা। এই পরীক্ষাসংক্রান্ত নোটিশে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উল্লেখ করেছে যে, তাদের পরীক্ষা শুরু হবে 2021 সালের 24 শে মে। আপনারা যারা এই রুটিনটি সম্পূর্ণভাবে দেখতে চান তারা অবশ্যই এর পিডিএফ ফাইল ডাউনলোড করে ফেলুন। আপনি কিভাবে এই পিডিএফ ফাইল ডাউনলোড করবেন আমাদের এই পোষ্টের ওপরের অংশে আমরা তা উল্লেখ করে দিয়েছি। চটপট পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনার পরীক্ষার রুটিন টি আপনি সম্পূর্ণরূপে দেখে নিন এবং বুঝে নিন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ রুটিনে উল্লেখ করেছে তারা পরীক্ষা শুরু করবে 24 শে মে 2021 তারিখে এবং পরীক্ষা শেষ করবে 19 জুন 2021 তারিখে।

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

এখানে আমরা কিছু গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করতে চলেছি। কারণ দীর্ঘ বিরতির পর এ ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে করে অনেকেই রয়েছেন যারা পড়াশোনা থেকে অনেক দূরে চলে গেছেন এবং এই সকল পরীক্ষার নিয়ম কারণ থেকে অনেক দূরে চলে গেছেন। কি কি প্রয়োজনীয় কাগজ পাতি সঙ্গে নিতে হয় অনেকে এটিও ভুলে গেছেন। আমরা মূলত সেই সংক্রান্ত কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরব।

প্রথমত আপনাকে এডমিট কার্ড সংগ্রহ করতে হবে। আপনারা অনেকেই জানেন যে এডমিট কার্ড নিজস্ব কলেজ হতে দেওয়া হয়। পরীক্ষার হলে উপস্থিত হওয়ার পূর্বে অবশ্যই আপনাকে কলেজ থেকে এডমিট কার্ড সংগ্রহ করে নিতে হবে। এরপরে দ্বিতীয় যে বিষয়টি হলো আপনি যদি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে পরীক্ষার রুটিন এর দিকে ভালভাবে নজর দিতে হবে।

যেহেতু অনেকদিন পর পরীক্ষা হতে চলেছে তাহলে রুটিনে ও বেশ পরিবর্তন আসতে পারে। অবশ্যই বারবার পরীক্ষার রুটিন টা চেক করে নিতে পারেন এবং ভুল থেকে দূরে থাকতে পারেন। আর একটি কথা না বললেই নয় যেহেতু করণা মহামারীর সময় পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে, অবশ্যই সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই আপনি যদি শিক্ষার্থী হয়ে থাকেন, তাহলে এই বিষয়গুলো আপনাকে অবশ্যই সতর্কতার সঙ্গে পালন করতে হবে। যদিও এডমিট কার্ডে সেই সম্পর্কিত একটি নির্দেশাবলী দেওয়া থাকবে, তারপরও আপনাকে নিজে থেকে অবশ্যই এগুলো মেনে চলতে হবে।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: