অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশ করা হয়েছে। এখানে ক্লিক করে ডাউনলোড করুন

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশ করা হয়েছে। এখানে ক্লিক করে ডাউনলোড করুন

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল আপলোড করেছে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন। আপনারা যারা অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এই রুটিন সম্পর্কিত একটি নোটিশ প্রকাশ করে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে প্রকাশিত অনার্স প্রথম বর্ষের রুটিন দেখে নিতে পারেন।

2019 সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল অনার্স প্রথম বর্ষের পরীক্ষা। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই পরীক্ষার রুটিন প্রকাশ করেছিল। কিন্তু পরবর্তীতে এটি আয়োজন করা সম্ভব হয়নি। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরে এই পরীক্ষার রুটিন বাতিল ঘোষণা করে এবং পুনরায় পরীক্ষার তারিখ টি দেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু পরবর্তীতে আর কোন রুটিন দেওয়া সম্ভব হয়নি।

প্রথমে যে সকল শিক্ষার্থীগণ 2018 সালে অনার্স প্রথম বর্ষের সেশনে ভর্তি হয়েছিলেন তাদের জন্যই এ রুটিন। মূলত অনার্স প্রথম বর্ষ 2018 সালে যারা প্রথম ভর্তি হয়েছিলেন এবং যারা 19 সালে প্রথম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার কথা ছিল তাদের উদ্দেশ্যেই এই রুটিন। 2019 সালের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২২ সালে। করণা মহামারীর কারণে বিশ্ব শিক্ষাব্যবস্থা একদমই বন্ধ হয়ে গিয়েছিল।

বাংলাদেশের প্রত্যেকটি শ্রেণীর শিক্ষাব্যবস্থা একেবারে বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ শিক্ষা বোর্ড এবং জাতীয় বিশ্ববিদ্যালয় সম্মিলিত ভাবে সিদ্ধান্ত নেয় যে ২০২২ সালের সকল স্থগিত পরীক্ষার আয়োজন করা হবে। তার আলোকে তারা ২০২২ সালে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করে।

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২ আপনারা কবে পাচ্ছেন

2011- 2012 2013 শিক্ষাবর্ষে পরীক্ষার্থীদের 2018 সালের অনার্স প্রথম বর্ষের বিশেষ পরীক্ষার নতুন রুটিন প্রকাশিত হয়েছে। নতুন রুটিন বলার একটি কারণ হলো যে এই রুটিন ইতিপূর্বেও আরো একবার প্রকাশিত হয়েছিল সেটি ছিল 2020 সালে পরীক্ষা নেওয়ার উদ্দেশ্যে একটি রুটিন।

কিন্তু 2020 সালে করণা মহামারীর কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি তাই পুনরায় ২০২২ সালে সংশোধিত একটি রুটিন প্রকাশ করা হয়। 23 শে সেপ্টেম্বর ২০২২ তারিখে রুটিন প্রকাশ করা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে। তারা তাদের ওয়েবসাইটে রুটিন সম্পর্কিত এই তথ্যটি আপলোড করে। অর্থাৎ অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশিত হয় 23 সেপ্টেম্বর ২০২২ সালে।

অনার্স প্রথম বর্ষের রুটিন ২০২২ পিডিএফ

আপনারা যারা অনার্স প্রথম বর্ষের রুটিন পিডিএফ ডাউনলোড করতে চাচ্ছেন তাদের জন্য এই অংশটুকু। অনার্স প্রথম বর্ষ পরীক্ষা 2019 অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 কিন্তু 2019 সালে সে পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। এর প্রধান ও মুখ্য কারণ হলো করোনা পরিস্থিতি। করোনার প্রকোপে সারাদেশব্যাপী প্রত্যেকটি শিক্ষা ব্যবস্থায় বন্ধ ছিল।

জাতীয় বিশ্ববিদ্যালয় বহু চেষ্টা করেও বাংলাদেশ শিক্ষা বোর্ড হতে কোন অনুমতি না পাওয়ার কারণে 2019 সালে তারা অনার্স প্রথম বর্ষের পরীক্ষা টি অনুষ্ঠিত করতে পারেনি। কিন্তু তারা ২০২২ সালে পুনরায় সেই পরীক্ষার সংশোধিত একটি রুটিন প্রকাশ করে এবং সেই অনুযায়ী পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। সেই সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের প্রস্তুতি নিতে আদেশ দেয়।

আপনারা যদি সেই শিক্ষার্থীর মধ্যে একজন হয়ে থাকেন এবং আপনারা যদি সেই রুটিনের একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই আমাদের এই অংশের নিচের অংশটুকু দেখুন। আপনি কেন একটি পিডিএফ ফাইল ডাউনলোড করবেন? পিডিএফ ফাইল ডাউনলোড করার পেছনে বেশ কয়েকটি কারণ থাকতে পারে। প্রথমত পিডিএফ ফাইল ব্যবহার করা খুব সহজ ব্যাপার। কারণ আপনি আপনার ইচ্ছামত ডাউনলোডকৃত পিডিএফ ফাইলটি যখন ইচ্ছে তখন ওপেন করে দেখতে পারবেন এবং এতে করে আপনার পরীক্ষার রুটিন বারবার দেখা হয়ে যাবে যাতে ভুল হওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

  • আপনি আপনার অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন ডাউনলোড করতে হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন। www.nu.edu.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। আপনি সঙ্গে সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে যাবেন এবং সেই সাইটের হোম পেজে প্রবেশ করে যাবেন। 
  • প্রবেশ করার পূর্বে অবশ্যই আপনাকে কিছু কাজ করতে হবে। সেটি হলো আপনি প্রথমে সিদ্ধান্ত নিবেন যে আপনি নিজে থেকেই ওয়েবসাইটে প্রবেশ করবেন কিনা। নিজে থেকে ওয়েবসাইটে প্রবেশ করতে হলে আপনার প্রয়োজন পড়বে একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন অথবা আপনি আপনার ব্যবহৃত কম্পিউটার সেট ব্যবহার করতে পারেন। আপনি যেই ডিভাইস ব্যবহার করুন না কেন, আপনাকে অবশ্যই সেই ডিভাইসের ইন্টারনেট কানেকশন অন করে নিতে হবে।
  • এর পরে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট এর হোমপেজ থেকে নোটিশবোর্ড এ প্রবেশ করুন। হোমপেজে খুব সুন্দর ভাবে ইংরেজি অক্ষরে লিখা থাকবে নোটিশ বোর্ড। আপনি সেখানে প্রবেশ করলেই দেখতে পাবেন অনেকগুলি নোটিশের লিস্ট সেখানে দেওয়া আছে। আপনি সেখান থেকে একটু খুঁজলেই দেখতে পাবেন যে সেখানে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন সংক্রান্ত একটি পিডিএফ ফাইল নোটিশ আকারে দেওয়া আছে।
  • আপনি সেই পিডিএফ ফাইলের উপর ক্লিক করুন এবং সঙ্গে সঙ্গে সেই ফাইলটি ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। আপনি ডাউনলোডের অনুমতি দিলেই সে ফাইলটি সঙ্গে সঙ্গে ডাউনলোড হবে এবং ওপেন হবে। ফাইলটি ওপেন হওয়ার পর আপনি সেখান থেকে আপনার পরীক্ষার রুটিন গুলি দেখতে পারেন এবং পরবর্তীতে ডাউনলোড কৃত ফাইলটি মেমোরিতে রেখে বারবার আপনি আপনার ইচ্ছামত পরীক্ষার রুটিন চেক করতে পারেন।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন ২০২২

আপনারা যারা অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন পেতে চান তাহলে আমাদের এই পোষ্টের নিচে দেখানো লিংকটিতে ক্লিক করুন। আপনারা সবার আগে আমাদের এই ওয়েবসাইট থেকে পেতে পারেন অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন। আপনারা সবার আগে পরীক্ষার রুটিন পেতে আমাদের নিচের দেখানো লিংকটিতে ক্লিক করলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে যে অনার্স প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে 22 শে সেপ্টেম্বর ২০২২ এই তারিখে। 22 শে সেপ্টেম্বর ২০২২ তারিখে শুরু হওয়া অনার্স প্রথম বর্ষের পরীক্ষা শেষ হবে 29 শে সেপ্টেম্বর ২০২২ তারিখে। পরীক্ষার আরম্ভের সময় দেওয়া আছে প্রতিদিন দুপুর 1:30 তবে পরীক্ষা শেষের তারিখ কোথাও উল্লেখ করা নেই। পরীক্ষার সময় প্রশ্নপত্রের এর উপর লেখা থাকবে।

আমরা চেষ্টা করছি সবার আগে আপনাদের সামনে নিয়ে আসার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন। তাই যারা এখনই পরীক্ষার রুটিন দেখতে চাচ্ছেন তারা অবশ্যই নিচের দেখানো লিংকটিতে প্রবেশ করুন। নিচে দেখানো লিঙ্কে প্রবেশ করলে আপনারা জানতে পারবেন অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কে।

আপনারা প্রবেশ করবেন জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসের ওয়েবসাইট এবং সেখান থেকে আমাদের দেখানো নিয়ম অনুসারে আপনারা রুটিন সংগ্রহ করতে পারেন। এটির জন্য আপনাকে আমাদের এই পোষ্টের উপরের অংশ পরীক্ষার রুটিন ডাউনলোড করে নিতে হবে। আপনি সেই নিয়মে যদি প্রতিটি ধাপ অনুসরণ করেন তাহলে অবশ্যই পরীক্ষার রুটিন সবার আগে আপনার হাতে পেয়ে যাবেন।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার কিছু গুরুত্বপূর্ণ বিষয়

প্রত্যেকটি পরীক্ষায় একজন শিক্ষার্থীর জন্য সবথেকে গুরুত্বপূর্ণ। আমরা যারা শিক্ষার্থী রয়েছি তারা আগে ভাবতাম যে জীবনের সবথেকে বড় পরীক্ষা হচ্ছে এসএসসি পরীক্ষা। এসএসসি পরীক্ষার গুরুত্ব সবথেকে বেশি হলেও, জীবনের প্রত্যেকটি পরীক্ষায় সমান গুরুত্ব বহন করে যেটা পরবর্তীতে একজন শিক্ষার্থী বুঝতে পারে। তাই প্রত্যেকটি পরীক্ষায় আমাদের সমান চোখে দেখা উচিত এবং গুরুত্বসহকারে পরীক্ষার পূর্বে কিছু প্রস্তুতি গ্রহণ করা উচিত।

প্রথমত অনার্স প্রথম বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে কিন্তু সেটা করণা মহামারীর কারণে অনুষ্ঠান না হয়ে অনুষ্ঠিত হচ্ছে ২০২২ সালে। ২০২২ সালে অনুষ্ঠিত হওয়ার কারণে এই পরীক্ষাটি অবশ্যই অনেক দেরিতে অনুষ্ঠিত হচ্ছে যার কারণে অনেকেই অনেক দিন যাবত পরীক্ষার সঙ্গে বা পড়াশোনার সঙ্গে যুক্ত নয়। এর ফলে অনেক শিক্ষার্থীর ওপর খারাপ প্রভাব পড়তে পারে তাই শিক্ষার্থীদের উচিত সবার পূর্বে রুটিন সংগ্রহ করে এবং রুটিন এর যথাযথ ব্যবহার করে পরীক্ষার প্রস্তুতি সেরে নেওয়া। সঠিকভাবে রুটিনটা দেখে নেওয়া যাতে করে ভুল এড়ানো যায় এবং রুটিন অনুযায়ী পড়াশোনা সেরে ফেলা।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: