অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার রেজাল্ট

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার রেজাল্ট 2022 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে 2021 সালে। 2021 সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা কবে প্রকাশ করবে সেই নিয়ে সকলের মনে অনেক চিন্তা চেতনা রয়েছে। সবার আগে আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট পেয়ে যাবেন। অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট ফল প্রকাশিত হয়েছে।

আপনারা যদি অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই সম্পূর্ণ অনুচ্ছেদ তবু খুব ভালো ভাবে মনোযোগ সহকারে পড়ুন। সবার আগে অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট পেতে আমাদের এই ওয়েবসাইট ভালোভাবে ভিজিট করুন। আপনারা আমাদের এই অনুচ্ছেদ থেকে জানতে পারবেন অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট।

আপনারা সকলেই জানেন যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহু চেষ্টা করেছে 2019 সালের পরীক্ষা 2020 সালে অংশগ্রহণ করার। জাতীয় শিক্ষা বোর্ড কর্তৃক অনুমতি না পাওয়ার কারণে এবং করোনা পরিস্থিতি আরও বেড়ে যাওয়ার কারণে সেই পরীক্ষা পিছিয়ে 2021 সালে নিয়ে আসা। 2021 সালের নিয়ে আসা এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। বহুদিন পরে শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার জন্য প্রস্তুতি নেয় এবং খুব ভালোভাবে পরীক্ষার সকল কার্যক্রম শেষ করে।

কিন্তু এখন তাদের মূল লক্ষ্য হলো একটি ভালো রেজাল্ট হাতে পাওয়া। তারাই রেজাল্টের উপর ভিত্তি করে তাদের পরবর্তী ইয়ার এর প্রিপারেশন শুরু করবে। কিন্তু আপনারা জানেন যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা গ্রহণের পরবর্তীতে বেশ কিছু দিন সময় লাগবে রেজাল্ট দিতে। তাই এই রেজাল্ট সম্পর্কিত সকল তথ্য এবং রেজাল্ট পেতে আমাদের সঙ্গে আমাদের সম্পূর্ণ অংশটুকু পড়ুন।

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট সংক্রান্ত নোটিশ

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট সংক্রান্ত সকল নোটিশ জানতে আমাদের ওয়েবসাইট চেক করুন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত করেছে 2021 সালে। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তাঁরা জানেন কেন এই পরীক্ষা 2021 সালে গ্রহণ করা হয়। বারবার বিভিন্ন মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জানিয়ে দিয়েছে পরীক্ষার ডেট সম্পর্কে। পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সেই ডেট অনুযায়ী।

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ এর মাধ্যমে 14 ই নভেম্বর 2021 তারিখে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এখন সকলের অপেক্ষা অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্টের। অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট সম্পর্কে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে নোটিশ জারি করেছে। নোটিশে উল্লেখ রয়েছে পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত তারিখ। আপনারা রেজাল্ট এর তারিখ জানতে আমাদের সঙ্গেই থাকুন এবং আমাদের সম্পূর্ণ অনুচ্ছেদটি ভালভাবে পড়ুন।

অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

একজন শিক্ষার্থীর মূল উদ্দেশ্য থাকে কঠোর পরিশ্রমের মাধ্যমে তার ভালো একটি রেজাল্ট দাঁড় করানো। এবং পরীক্ষা দেওয়ার পর পরেই তার আর ধৈর্য মানে না সে শুধু রেজাল্ট এর আশায় বসে থাকে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে রেজাল্টগুলো পাবলিশ করে। অনেক শিক্ষার্থী তাদের নিজের রেজাল্ট নিজেই জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট থেকে দেখতে চাই। তারা ইচ্ছা করলে আমাদের ওয়েবসাইট থেকে আপনাদের রেজাল্ট সবার আগে পেতে পারেন। যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট খুব ব্যস্ত থাকে তাই সবার আগে রেজাল্ট দেখতে হলে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

NU ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম

একজন শিক্ষার্থী হয়ে সরাসরি ন্যাশনাল ইউনিভার্সিটির অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে দেখতে চাচ্ছেন যে আপনার রেজাল্ট কেমন এসেছে। খুব সহজ ভাবে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আপনার অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট চেক করতে পারেন। আমরা ইতিপূর্বে এ সম্পর্কে বহু বার বিস্তারিতভাবে ধারণা দিয়েছি। অনেকেই কমেন্ট এর মাধ্যমে জানিয়েছেন যে তারা অনেক উপকৃত হয়েছেন। আপনি যদি নতুন একজন হন তাহলে চলুন আবার পুনরায় সেই নিয়মটি আমরা দেখে নি।

  • এর জন্য আপনাকে সর্বপ্রথম একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন সঙ্গে নিতে হবে। আপনি চাইলে আপনার ব্যবহৃত কম্পিউটার সেট সাথে নিতে পারেন। তবে ডিভাইস যাই হোক না কেন সিস্টেম একই তাই চলুন আমরা যেকোন একটি সিস্টেম ধরে নিয়ে রেজাল্ট দেখার পদ্ধতি জানি।
  • আপনি আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ইন্টারনেট কানেকশন অন করে নিন। ইন্টারনেট কানেকশন অন করার পরে আপনি সেখান থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করুন। ব্রাউজারটি ওপেন করার পরে সেই ব্রাউজারের এড্রেসবারে প্রবেশ করুন। এবং সেখান www.nu.edu.bd/results নামক এই এড্রেসটি লিখুন। এটি হলো জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট এর এড্রেস।
  • এর পরে আপনি সার্চ দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের রেজাল্ট পেজে প্রবেশ করুন।আপনি রেজাল্ট পেজে প্রবেশ করলে দেখতে পাবেন সেখানে কয়েকটি অপশন রয়েছে। আপনি সেখান থেকে আপনার কোর্স অনার্স সিলেক্ট করুন। এরপরে অনার্স দ্বিতীয় বর্ষ সিলেক্ট করুন। এরপরে আপনাকে পরীক্ষায় পাসের বছরটি উল্লেখ করে দিতে হবে। 
  • এরপরে ছবিতে যে এলোমেলো অক্ষর গুলো দেয়া থাকবে সেগুলো যথাস্থানে দিয়ে পূরণ করে ওকে করুন। অথবা “search result” নামক বাটনে ক্লিক করুন। অল্প কিছুক্ষণ অপেক্ষা করলে আপনি দেখতে পাবেন আপনার মার্কশিট সহ রেজাল্ট যে আপনার সামনে চলে এসেছে।

অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট দেখা এসএমএসের মাধ্যমে

যারা এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখতে পছন্দ করেন তাদের জন্য এই অংশটুকু। আপনার রেজাল্ট বের হয়ে গেছে তাই আপনার আর অপেক্ষা করতে ইচ্ছে করছে না তাই আপনি ইচ্ছে করলে আপনার হাতে থাকা মোবাইল ফোনটি ব্যবহার করে একটি এসএমএস এর মাধ্যমে আপনার রেজাল্ট দেখতে পারবেন।

  • এর জন্য আপনাকে আপনার মোবাইল থেকে একটি এসএমএস পাঠাতে হবে। মোবাইলের এসএমএস অপশনে প্রবেশকরে আপনি সেখানে NU স্পেস দিয়ে H2 স্পেস দিয়ে পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার অথবা টোন নাম্বার লিখুন। এর পরে সেটি সেন্ড করে দিন 16222 নম্বরে।

উদাহরণ : NU H2 145662 > send to 1622

অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট কখন প্রকাশিত হবে

আপনারা সচারাচর জানেন অনার্স এর সকল পরীক্ষার রেজাল্ট প্রায় 90 থেকে 100 দিনের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রকাশিত করে। এর মধ্যে যদি কিছু কমবেশি থাকে তাহলে তার যথেষ্ট কারণ রয়েছে। যেমন করণা মহামারীর কারণে বিশ্বে প্রায় সকল দেশের শিক্ষা ব্যবস্থা বন্ধ হয়ে ছিল। যার কারণে বাংলাদেশে 1.5 বছর ধরে সকল শিক্ষা কার্যক্রম বন্ধ ছিল। বাংলাদেশের পুনরায় বিভিন্ন পরীক্ষার মাধ্যমে এবং ক্লাস শুরুর মাধ্যমে চালু হয়ে গেছে শিক্ষা কার্যক্রম।

এ ধারাবাহিকতায় অনার্স দ্বিতীয় বর্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ফোন সকলের মনে একটি প্রশ্ন এই অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত করবে। আমরা যদি 90 থেকে 100 দিন হিসেব করে তাহলে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে 14 ই নভেম্বর থেকে শুরু এবং 19 ডিসেম্বর শেষ। সেই অনুপাতে 2022 সালের মার্চ মাসের শেষ সপ্তাহ অথবা 2022 সালের এপ্রিল মাসের প্রথম সপ্তাহের মধ্যেই অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট বের হবে।

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট সবার আগে পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট পাবলিশ করেছে। তাই দেরি না করে ঝটপট দেখে নিন অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট। আপনি যদি একজন শিক্ষার্থী হন তাহলে সবার আগে আপনার নিজের রেজাল্ট দেখতে ক্লিক করুন আমাদের দেখানো লিংকে। আপনি নিজের রেজাল্ট নিজের সবার আগে দেখতে হলে আমাদের লিঙ্কে প্রবেশ করুন। 

যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট এই মুহূর্তে বেশি ব্যস্ত তাই আপনারা ঝটপট আমাদের ওয়েবসাইট থেকেই দেখতে পারেন অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট। অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট দেখতে আমাদের দেখানো লিংকটিতে প্রবেশ করলে আপনাকে আমরা সরাসরি নিয়ে যাব জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে। আপনারা আমাদের দেখানো পদ্ধতি অনুযায়ী সেখান থেকে আপনাদের রেজাল্ট টি দেখে নিতে পারবেন। সবার আগে রেজাল্ট দেখতে হলে আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে প্রবেশ করুন নিচের লিংকে এবং দেখে ফেলুন অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট সবার আগে। এছাড়াও কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট বক্সে জানান আমরা চেষ্টা করব আপনার কমেন্টের সমাধান করতে।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: