অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন 2022 প্রকাশ। এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন

আপনারা অনেকেই ইতিমধ্যে জানতে পেরেছেন যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। আপনি খুব সহজে আমাদের ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন ডাউনলোড করতে পারবেন। তবে এর জন্য আপনাকে অবশ্যই আমাদের এই সম্পূর্ণ পোষ্টটি খুব ভালো ভাবে মনোযোগ সহকারে পড়তে হবে।

আমরা আপনাদের সুবিধার্থে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি এবং পরীক্ষা সংক্রান্ত একটি রুটিন এর পিডিএফ ফাইল আপনাদের দেওয়া চেষ্টা করেছি। যারা পরীক্ষার পিডিএফ রুটিন ডাউনলোড করতে চান তারা অবশ্যই আমাদের এই পোস্ট এর নিচের অংশটুকু খুব ভালোভাবে লক্ষ্য করে পড়ে নিন।

দীর্ঘ বিরতির পর আবারও শিক্ষা ব্যবস্থা সচল হাওয়ার পথে। করনা ভাইরাসের প্রকোপ এ 1.5 বছর যাবত বাংলাদেশের সকল ধরনের শিক্ষা ব্যবস্থা মন্থর হয়ে পড়েছিল। বাংলাদেশ সরকার এবং জাতীয় শিক্ষা বোর্ড কোনোভাবেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে রাজি হচ্ছিল না। কিন্তু বর্তমানে সেই অপেক্ষার অবসান হয়েছে, প্রকাশিত হয়েছে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন। এই তৃতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে।

2019 সালে অনুষ্ঠিত হওয়ার এই অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার সকল শিক্ষার্থীদের জন্য 2021 সালে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে একটি রুটিন প্রকাশ করেছে। যারা অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী রয়েছে তাদের উদ্দেশ্যে বলছি যে তারা ঝটপট আমাদের এই অনুচ্ছেদে খুব ভালোভাবে লক্ষ্য করে পড়ুন এবং আপনাদের রুটিন সংগ্রহ করুন।

অনার্স তৃতীয় বর্ষের রুটিন সংক্রান্ত বিজ্ঞপ্তি

দীর্ঘদিন অপেক্ষায় থাকার পর অবশেষে প্রকাশিত হল অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করল এই রুটিন। তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটের নোটিশ বোর্ডে পিডিএফ ফাইল আকারে রুটিনটি প্রকাশ করেছে। যেহেতু দীর্ঘদিন ধরে এই পরীক্ষার মেয়াদ পিছিয়ে যাচ্ছিল তাই অবশ্যই এই রুটিনে কিছু পরিবর্তন রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে 13 সেপ্টেম্বর 2021 তারিখে একটি নোটিশ জারি করে।

13 সেপ্টেম্বর 2021 তারিখে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার পিডিএফ ফাইল প্রকাশ করে। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য এই পিডিএফ ফাইল খুবই গুরুত্বপূর্ণ। যারা অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তারা অবশ্যই আমাদের সঙ্গে থাকুন। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন এর পিডিএফ ফাইল কিভাবে ডাউনলোড করতে হবে এবং আপনারা আমাদের ওয়েবসাইট থেকে অনার্স তৃতীয় বর্ষের রুটিন সম্পর্কিত একটি লিঙ্ক পেয়ে যাবেন।

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন 2021 পিডিএফ ডাউনলোড

পিডিএফ রুটিন ডাউনলোড করা খুবই সহজ একটি ব্যাপার। যারা এর পূর্বে ডাউনলোড করেছেন তারা এ সম্পর্কে জানেন। কিন্তু যারা এখন পর্যন্ত অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারেননি তারা আমাদের দেখানো নিয়ম অনুযায়ী ডাউনলোড করার চেষ্টা করুন। দীর্ঘ দিন বিরতি থাকার পর শুরু হতে যাচ্ছে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত অনার্স তৃতীয় বর্ষের রুটিন এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে হলে আপনাকে নিচের দেখানো ধাপগুলো অনুসরণ করতে হবে।

পিডিএফ ফাইল ডাউনলোডের জন্য সর্বপ্রথম আপনার কাছে একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকতে হবে। আপনি অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ইন্টারনেট কানেকশন অন করে নিন। ইন্টারনেট কানেকশন অন করার পরে আপনাকে স্মার্টফোনের যে কোন একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে। আপনি যে ব্রাউজারটি ওপেন করেছেন সেই ব্রাউজারের সার্চ বারে প্রবেশ করে সেখানে www.nu.edu.bd লিখে সার্চ দিতে হবে। এটি হলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের এড্রেস। আপনি সার্চ দিলেই দেখতে পাবেন অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করেছেন।

অফিশিয়াল ওয়েবসাইট এর হোমপেজে নোটিশবোর্ড দেখতে পাবেন। আপনি যখন সে নোটিশ বোর্ডে প্রবেশ করবে তখন সেখানে বেশ কয়েকটি নোটিশ চোখে পড়বে। আপনি একটু লক্ষ্য করলে দেখতে পাবেন সেখানে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কিত একটি নোটিশ দেওয়া আছে। আপনি সেই নোটিশ এর উপর ক্লিক করলেই আপনার সামনে নোটিশটি ওপেন হবে এবং সেটি একটি পিডিএফ ফাইল। পিডিএফ ফাইলটি ডাউনলোড এর অনুমতি দিলেই ফাইলটি সম্পূর্ণরূপে ওপেন হবে যা আপনি দেখতে পারবেন। আপনি সেখান থেকে ওপেন করে পিডিএফ ফাইল দেখতে পারেন অথবা ডাউনলোড করে ফাইলটি আপনার মেমোরিতে রেখে বারবার ওপেন করে সেটি দেখতে পারে।

পিডিএফ ফাইল ডাউনলোড করার পেছনে কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে পিডিএফ ডাউনলোড করলে সেটি একদম শতভাগ সঠিক একটি রুটিন হয়। যাতে করে ভুল হওয়ার সম্ভাবনা খুব কম হয় এবং পিডিএফ ফাইলটি বারবার ওপেন করে দেখার সুবিধা রয়েছে। আপনি যদি একজন শিক্ষার্থী হন তাহলে আপনার ইচ্ছা মতন এবং সুবিধা মতন পিডিএফ ফাইলটি ওপেন করে আপনার পরীক্ষার রুটিন গুলো দেখে নিতে পারবেন।

অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন 2021

আপনারা আমাদের এই ওয়েবসাইটে পেয়ে যাবেন অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন 2021 সবার আগে। আপনি যদি সবার আগে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন পেতে চান তাহলে আমাদের নিচের দেখানো লিংক অনুসরন করুন। আমরা সবার পূর্বে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন আপনাদের সামনে নিয়ে এসেছি। আপনারা যদি সবার পূর্বে তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের নিচের দেখানো লিংকে ক্লিক করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত রুটিতে উল্লেখ রয়েছে যে প্রত্যেকটি পরীক্ষায় দুপুর 1:30 হতে অনুষ্ঠিত হবে। তারা পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা করেছে 21 নভেম্বর 2021 অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে 21 নভেম্বর 2021 তারিখে। পরীক্ষাটির শেষ হবে 15 ই ডিসেম্বর 2021 তারিখে। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা এই অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করতে পারেন।

আপনারা যদি আমাদের এই ওয়েবসাইট থেকে আপনাদের অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের লিংকটিতে ক্লিক করতে হবে। আমাদের লিংকে ক্লিক করার পরে আপনারা সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন। আপনারা সেখান থেকে আমাদের দেখানো পদ্ধতি অনুযায়ী ধাপ অনুসরণ করে আপনাদের রুটিনটি সংগ্রহ করতে পারেন।

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার গুরুত্বপূর্ণ কিছু তথ্য

আনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার গুরুত্বপূর্ণ কিছু তথ্য বলতে আমরা পরীক্ষার প্রস্তুতিতে বুঝিয়েছি। একজন শিক্ষার্থীর অবশ্যই পরীক্ষার আগে কিছু প্রস্তুতির থাকে। প্রত্যেকটি শিক্ষার্থী পরীক্ষার জন্য বিশেষ বিশেষ কিছু প্রস্তুতি গ্রহণ করেন। কিন্তু এই পর্যায়ে হিসেবে একটু আলাদা রয়েছে। যেহেতু দীর্ঘ বিরতির পর হঠাৎ করেই বহু শিক্ষার্থী পরীক্ষার সম্মুখীন হবেন তাই অনেকের মনে অনেক জল্পনাকল্পনা রয়েছে।

পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অবশ্যই পূর্ব থেকে আপনাদের কিছু প্রস্তুতির নিয়ে রাখা উচিত। আপনাদের এডমিট কার্ড সম্পর্কে বিশেষ সতর্ক হওয়া উচিত। দীর্ঘ বিরতির পর পরীক্ষা হওয়ার কারণে এডমিট কার্ড এ পরিবর্তন আসতে পারে। তাই আপনি সংস্কৃত কলেজের সঙ্গে যোগাযোগ করে আপনার এডমিট কার্ড সংক্রান্ত সকল তথ্য জেনে নিন এবং যদি কোন ভুল থাকে তা সংশোধন করে নিন। এতে করে আপনি ভালো অনুভব করবেন।

এছাড়াও আপনাকে অবশ্যই পরীক্ষার প্রস্তুতি ভালোভাবে গ্রহণ করতে হবে। আপনি আমাদের দেওয়া রুটিনটি খুব ভালোভাবে লক্ষ্য করে বারবার চেক করে নিতে পারেন। কোন পরীক্ষা কোন তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে আপনার একটি ভালো ধারণা থাকা উচিত। এছাড়াও আপনি সেই পরীক্ষার প্রস্তুতি ও রুটিন দেখে করে নিতে পারবেন।

করোনা মহামারী কালীন অবস্থায় পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে আপনাকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। সে ক্ষেত্রে চিন্তার কোন কারণ নেই আপনি সাধারণ নিয়ম অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হলে উপস্থিত হতে পারেন। যেহেতু পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সময় দেওয়া আছে প্রতিদিন 1:30 মিনিটে তাই আপনাকে অবশ্যই দুপুর 1:30 এর কিছু সময় আগে পরীক্ষার হলে উপস্থিত হতে হবে। কারণ সেখানে স্বাস্থ্য বিধি মানার প্রত্যেকটির নিয়ম মেনে আপনাকে হল রুমে প্রবেশ করানো হবে যাতে একটু সময় লাগতে পারে।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: