অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট

অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট 2022 প্রকাশ করল জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত হয় অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা। চতুর্থ বর্ষের পরীক্ষা হওয়ার কথা ছিল 2019 সালে। কিন্তু 2019 সালে এ পরীক্ষাটি অনুষ্ঠিত হয়নি। এই পরীক্ষাটি 2019 সালে অনুষ্ঠিত না হয় অনুষ্ঠিত হয়েছে 2021 সালে। 2021 সালে অনুষ্ঠিত হওয়ার অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। আপনি কি অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট জানতে চাচ্ছেন?

যদি আপনি সবার আগে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট জানতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিন আপনার রেজাল্ট। আপনাকে রেজাল্ট জানার জন্য আর কোথাও যেতে হবে না আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি সম্পূর্ণ রেজাল্ট জানতে পারবেন। আপনি জানতে পারবেন কিভাবে আপনি মার্কশিট সহ আপনার সম্পূর্ণ রেজাল্ট ডাউনলোড করতে পারবেন।

আমরা আমাদের ওয়েবসাইটে আপনাদের জানিয়ে দেবো অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট সম্পর্কে যাবতীয় তথ্য। যারা এখন পর্যন্ত অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট সম্পর্কে জানেন নি তারা আমাদের এই পোষ্টের মাধ্যমে জেনে নিন। অবশ্যই অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট জানতে হলে আপনাকে আমাদের এই সম্পুর্ন পোস্ট খুব মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ আমরা আমাদের এ সম্পূর্ণ পোস্টে অল্প অল্প করে গুরুত্বপূর্ণ তথ্যের মাধ্যমে আপনাদের অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার পদ্ধতি জানিয়ে দেবো।

একটি লিংকের মাধ্যমে আপনাদের রেজাল্টও আপনাদের সামনে নিয়ে আসব। অবশ্যই আপনি যদি অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী হন এবং আপনি পরীক্ষার রেজাল্ট জানতে চান তাহলে আমাদের সঙ্গেই থাকুন। আমরা সম্পূর্ন পোস্ট এর মাধ্যমে আপনাদের অবশ্যই অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সম্পর্কিত সকল আপডেট জানিয়ে দেব।

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট নোটিশ

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত নোটিশ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে পাবলিশ করে। প্রত্যেকটি বর্ষের পরীক্ষা বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু 1.5 বছর ধরে সবকিছুই বন্ধ ছিল। তাই প্রত্যেকটি শিক্ষার্থীর মনে বহু জল্পনাকল্পনার জন্ম দিয়েছিল। তারা তাদের শিক্ষাজীবন নিয়ে অনেক চিন্তিত ছিল। এমন পরিস্থিতি গোটা বিশ্ব এর পূর্বে কখনো দেখেনি তাই তারা অনিশ্চিত ছিল তাদের ভবিষ্যৎ নিয়ে।

কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নোটিশের মাধ্যমে জানিয়ে দেয় যে তাদের সকল পরীক্ষা 2021 সালে অনুষ্ঠিত হবে। কত সালে অনুষ্ঠিত হয় এই পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত একটি নোটিশ ও জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করে। তারা আপলোড করে যে তাদের আগের নিয়মেই 90 থেকে 100 দিনের মাধ্যমে তারা তাদের সকল পরীক্ষার রেজাল্ট প্রকাশ করবে।

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখতে অনেক আগ্রহী শিক্ষার্থী অপেক্ষা। এইতো জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে চতুর্থ বর্ষের পরীক্ষা সংক্রান্ত একটি নোটিশের মাধ্যমে জানিয়ে দিয়েছে যে চতুর্থ বর্ষের পরীক্ষা 2021 সালে হবে তাই এটিও জানা প্রয়োজন যে এই পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখতে। আপনি হতে পারেন একজন শিক্ষার্থী অথবা অভিভাবক কিন্তু আপনার প্রয়োজন পড়বে কিছু তথ্য রেজাল্ট দেখতে হলে। চলো না আমাদের দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি আপনার রেজাল্ট কিভাবে জানবেন তা জেনে নি।

NU ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম

  • ওয়েবসাইটের মাধ্যমে আপনি কিভাবে আপনার অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখবেন সেই নিয়ে এখন আমরা আলোচনা করব। অনেকের ইচ্ছে থাকা সত্ত্বেও নিজের রেজাল্ট দেখতে পারেন না কারণ তারা সঠিক তথ্যটি জানেন না। আমার পাঠক ভাইদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী রয়েছেন যারা বারবার চেষ্টা করেও নিজের রেজাল্ট নিজে দেখতে পারেননি। প্রধান কারণ হলো তারা ভুল তথ্য সংগ্রহ করেছিলেন অথবা তারা সঠিক তথ্যটি পাননি। তাই চলুন আপনারা আমাদের দেখানো এই পদ্ধতি অনুসরণ করে দেখে নিন আপনার অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট।
  • এর জন্য আপনাকে প্রথমত আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ব্যবহার করতে হবে। আপনি চাইলেও যেকোনো ধরনের কম্পিউটার সেট অথবা ল্যাপটপ ব্যবহার করতে পারেন। ডিভাইস যাই হোক না কেন সিস্টেম একটা। আপনি সরাসরি সেখান থেকে একটি ব্রাউজার ওপেন করুন।
  • অবশ্যই ব্রাউজার ওপেন করার পুর্বে আপনার ডিভাইসের ইন্টারনেট কানেকশন অন করে নিবেন। ইন্টারনেট কানেকশন অন করার পরে আপনি যখন ব্রাউজার ওপেন করবেন তখন ব্রাউজারের সার্চ বারে প্রবেশ করুন। সার্চ বার এ লিখুন www.nu.edu.bd.ac/result এই অ্যাড্রেস। এটা জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসের ওয়েবসাইটের এড্রেস। আপনারা যখন এই এড্রেসটিতে প্রবেশ করবেন তখন আপনারা সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট এর রেজাল্ট পেজে প্রবেশ করবেন।
  • এখন আপনাকে বেশ কয়েকটি জিনিস সিলেক্ট করতে হবে এবং তথ্য দিতে হবে। প্রথমত আপনাকে অনার্স চতুর্থ বর্ষ সিলেক্ট করতে হবে এবং এর পরে আপনাকে সেখান থেকে আপনার রেজিস্ট্রেশন নম্বর অথবা পরীক্ষার রোল নাম্বার টি প্রবেশ করাতে হবে। এরপরে আপনাকে আপনার চতুর্থ বর্ষের পাস করার বছর উল্লেখ করতে হবে। আপনাকে ক্যাপচার পূরণ করতে হবে। ছবি থেকে এলোমেলো বর্ণগুলো হতে সঠিক বর্ণটি বসিয়ে সাবধানতার সাথে ক্যাপচা পুরন করুন। এরপরে নিচে লিখা ” search result ” নামক অপশনটিতে চাপ দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন সঙ্গে সঙ্গে আপনি আপনার রেজাল্টের পণ্য মার্কশিট সহ দেখতে পাবেন।

এসএমএসের মাধ্যমে কিভাবে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট দেখা যায়

অনেকেই সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে রেজাল্ট দেখা খুব জটিল প্রক্রিয়া বলে মনে করেন। এছাড়াও অনেক ক্ষেত্রে যেদিন রেজাল্ট বের হয় সেদিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে রেজাল্ট দেখা অনেক ঝামেলা। বেশি ভিজিটর থাকার কারণে তখন ইন্টারনেট ফেইলিওর দেখায় যার কারণে রেজাল্ট দেখা জটিল হয়ে যায়। তাই অনেকেই এসএমএসএর রেজাল্ট দেখতে চান। আপনি কিভাবে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখবেন তা এখন আমরা দেখিয়ে দিচ্ছি।

  • আপনি আপনার মোবাইলের এসএমএস অপশনে প্রবেশকরে NU স্পেস দিয়ে H4 স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর অথবা রোল নম্বর লিখুন এবং এসএমএসটি সেন্ড করুন 16222 নম্বরে।

উদাহরণ : NU H4 227865 > send to 16222.

কবে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট জানা যাবে

অনেকের মনেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। বিশেষ করে যারা চতুর্থ বর্ষের শিক্ষার্থী রয়েছে তারা অধীর আগ্রহে পরীক্ষা শেষ এরপর পরীক্ষার রেজাল্টের জন্য ওয়েট করবে। কারণ এখন যে পরিস্থিতি রয়েছে সেই পরিস্থিতিতে সবকিছুই অনিশ্চিত। অনেক কষ্ট করে পরীক্ষা দিয়েও পরীক্ষার রেজাল্ট পাওয়া দুষ্কর ব্যাপার।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের প্রত্যেকটি রেজাল্ট ই 90 থেকে 100 দিনের মধ্যে দেয়ার চেষ্টা করে। বেশ কয়েক বছর আগে এটি সম্ভব ছিল না। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আর সেশনজট এর ঝামেলা নেই তাই তারা খুব তাড়াতাড়ি রেজাল্ট দিতে পারে। তবে বর্তমান যে পরিস্থিতি সে ক্ষেত্রে 90 থেকে 100 দিনের মধ্যে রেজাল্ট দেওয়া সম্ভব হবে কিনা সেটা কেউ বলতে পারছে না।

কবে পরীক্ষার শুরু এবং শেষের তারিখ এর উপর ভিত্তি করে আমরা একটি নির্দিষ্ট তারিখ ঠিক করেছি রেজাল্ট পাবলিশ হওয়া। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষা শুরুর তারিখ নির্ধারণ করেছে 21 শে ডিসেম্বর 2021 এবং শেষের তারিখ নির্ধারণ করছে 24 শে জানুয়ারি 2022 তাহলে এই অনুপাতে আমরা যদি রেজাল্ট দেওয়ার দিন ঠিক করতে যায় তাহলে 2022 সালের এপ্রিল মাসের শেষ সপ্তাহ অথবা 2022 সালের মে মাসের প্রথম সপ্তাহের দিকে রেজাল্ট প্রকাশ হবে।

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে এ ঘোষণা দেওয়া হয়। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা ঝটপট দেরি না করে আমাদের ওয়েবসাইট থেকে সবার আগেই দেখে নিতে পারেন অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট। যারা কোন ঝামেলা ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখতে চাচ্ছেন তারা আমাদের দেখানো লিঙ্কে প্রবেশ করুন। ঝটপট আমাদের দেখানো লিঙ্কে প্রবেশ করলে আপনারা অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট মার্কশিট সহ পেয়ে যাবেন।

জটিলতা দূরে রেখে ঝটপট আমাদের দেখানো ওয়েবসাইটে প্রবেশ করে আপনারা অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন। আমরা লিংকের মাধ্যমে আপনাদের সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট এর পেজে নিয়ে যাবো এবং সেখান থেকে আপনাদের রেজাল্ট মার্কশিট সহ কারে দেখাবো। ছাড়া অন্য সমস্যার জন্য অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: