অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রুটিন

অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রুটিন 2022 প্রকাশ করল জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন দেখুন আমাদের এই ওয়েবসাইটে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে এবং সেটি পরবর্তীতে পরিবর্তন হয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে 2021 সালে। আপনারা যারা 2021 সালে অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন জানতে চান তারা আমাদের সঙ্গে থাকুন।

আমাদের ওয়েবসাইট থেকে আপনারা দেখে নিতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন। মূলত অনার্স চতুর্থ বর্ষের সংশোধনী রুটিন হিসেবে ধরা হচ্ছে। সংশোধনী রুটিন 2021 অনার্স চতুর্থ বর্ষ। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনার্স চতুর্থ বর্ষের সংশোধনী রুটিন 2021 প্রকাশ করেছে তাদের অফিশিয়াল ওয়েবসাইটে।

আপনারা কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের সংশোধিত রুটিন 2021 ডাউনলোড করতে চাচ্ছেন। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে অনার্স চতুর্থ বর্ষের রুটিন ডাউনলোড করতে পারবেন। অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে সুতরাং এখন আপনারা আমাদের ওয়েবসাইট থেকে আপনাদের জন্য চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন 2021 এবং পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারেন। কারণ আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় হতে রুটিনটি সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে আপলোড করেছি।

আপনি অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ আকারে সংগ্রহ করতে পারেন। আপনি কিভাবে আপনার রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন সেই সম্পর্কিত একটি নির্দেশনা আমরা আমাদের এই পোষ্টের পরের অংশে নিয়ে আসব। আপনারা আমাদের দেখানো ধাপগুলো অনুসরন করলেই পেয়ে যাবেন আপনাদের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন এর পিডিএফ ফাইল।

অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রুটিন সংক্রান্ত নোটিশ 2021

অনার্স চতুর্থ বর্ষের রুটিন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করেছে 9 সেপ্টেম্বর 2021 সালে। তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে চতুর্থ বর্ষের সংশোধিত রুটিন প্রকাশ করে। তারা এই রুটিনে উল্লেখ করে যে প্রত্যেকটি পরীক্ষা অনুষ্ঠিত হবে দুপুর 1:30 তে। সুতরাং আপনারা যারা অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের অপেক্ষা শেষ হলো। দীর্ঘদিন যাবৎ অপেক্ষারত শিক্ষার্থীরা এখন থেকে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অংশগ্রহণ করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কিত এই বিজ্ঞপ্তির মাধ্যমে সেটি প্রকাশ করেছে। এছাড়া আপনারা যদি আরো বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করে আসতে পারেন। ছাড়া আমাদের এই সম্পূর্ণ পোস্টটি আপনারা খুব মনোযোগ সহকারে পড়লে চতুর্থ বর্ষের রুটিন সম্পর্কে আপনারা জানতে পারবেন।

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

দীর্ঘদিন অপেক্ষায় থাকার কারণে যখন হঠাৎ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশিত করে ঠিক তখনই সবাই হুমড়ি খেয়ে রুটিন দেখার জন্য ব্যস্ত হয়ে পড়েন। এবং আমাদের সবথেকে যে প্রশ্নটি বেশি দেখতে হয় সেটি হলো কিভাবে পিডিএফ ফাইল ডাউনলোড করতে হয়। পিডিএফ ফাইল রুটিন এর ক্ষেত্রে ভালো একটি ফরমেট বলে সবাই এ পিডিএফ ফাইল ডাউনলোড করতে চাই। আপনারা কিভাবে পিডিএফ ফাইল ডাউনলোড করবেন তার সম্পূর্ণ একটি নিয়ম আমরা নিচে উল্লেখ করে দিলাম।

  • পিডিএফ ডাউনলোডের পূর্বে আপনার প্রয়োজন পড়বে একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং জেটিতে ইন্টারনেট কানেকশন অন করা যাবে। হাতে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি থেকে ইন্টারনেট কানেকশন অন করুন। ইন্টারনেট কানেকশন অন করার পরে আপনি ফোনটির যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে পারেন।
  • ব্রাউজারটি ওপেন হলে আপনি ব্রাউজারের সার্চ বক্সে প্রবেশ করুন। সার্চ বক্স এ প্রবেশ করে আপনি সেখানে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট এর এড্রেস লিখে সার্চ দিন। আপনি লিখুন www.nu.edu.bd এই অ্যাড্রেস। এটি লিখে সার্চ দিলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে দেখতে পাবেন। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব সাইটের হোম পেজে প্রবেশ করুন।
  • হোম পেজে প্রবেশ করার পরে আপনি বেশ কয়েকটি অপশন সেখানে দেখতে পাবেন। বেশ কয়েকটি অপশন হতে আপনি নোটিশ বোর্ডে প্রবেশ করবেন। চতুর্থ বর্ষের রুটিন নোটিশ আকারে প্রকাশিত হয়েছে তার নোটিশ বোর্ডের রুটিন গুলো পেয়ে যাবেন। নোটিশ বোর্ডে প্রবেশ করার পরে আপনি সেখানে দেখতে পারবেন যত নোটিশ রয়েছে সব এক জায়গা তেই পাওয়া যাবে।
  • আপনি একটু লক্ষ্য করলে দেখতে পারবেন যে সেখানে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন নামক একটি নোটিশ রয়েছে। আপনি সেই নোটিশ এর উপর ক্লিক করলেই সেই নোটিশটি পিডিএফ আকারে থাকবে এবং সেটি ডাউনলোড চাইবে। আপনি ডাউনলোডের অনুমতি দিলেই ফাইলটি ডাউনলোড হয়ে যাবে এবং পরবর্তীতে সে ফাইলটি ওপেন করা সম্ভব হবে। আপনি যখন ইচ্ছে তখন এই ফাইলটি আপনার মেমোরি কার্ড থেকে ওপেন করে দেখতে পারবেন এবং ভুল ত্রুটি থেকে দূরে থাকবেন।

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন 2021

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন 2021 প্রকাশিত হয়েছে। আপনারা যারা এক্ষুনি অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন পেতে চান তাহলে আমাদের নিচের দেখানো লিংকটিতে ক্লিক করুন। চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন সবার আগে পেতে হলে আমাদের দেখানো লিংকটিতে আপনাকে ক্লিক করতে হবে। আপনারা যারা অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী রয়েছেন তারা বহুদিন যাবত অপেক্ষা করে আছেনএই রুটিন এর। তাহলে আর কেন অপেক্ষা ঝটপট আমাদের দেখানো লিংকটিতে প্রবেশ করুন এবং সেখান থেকে পিডিএফ আকারে ডাউনলোড করে নিন আপনার চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন ঘোষণা করেছে। এতে তারা উল্লেখ করেছে যে 21 ডিসেম্বর 2021 তারিখে চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু হবে। 21 ডিসেম্বর 2021 তারিখে চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু হবে এবং এই পরীক্ষাটি 24 শে জানুয়ারি 2022 সাল পর্যন্ত চলমান থাকবে। যদি এর মধ্যে কোন পরিবর্তন না আসে তাহলে খুব তাড়াতাড়ি অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা শেষ হয়ে যাবে।

তারা তাদের পরীক্ষার সময় উল্লেখ করেনি। তারা বলে দিয়েছে যে পরীক্ষার সময় প্রশ্নপত্রে উপরে উল্লেখ থাকবে। তাই আগে থেকে পরীক্ষার সময় সম্পর্কে কোন ধারণা দেওয়া যাচ্ছে না। যেহেতু বর্তমানে করোনার জন্য খুব খারাপ অবস্থা বিরাজ করছে তাই অবশ্যই পরীক্ষার সময় ও কিছু পরিবর্তন আসতে পারে।

আপনারা যারা এক্ষুনি অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন আপনাদের হাতে পেতে চান তারা ঝটপট আমাদের দেখানো লিঙ্কে প্রবেশ করুন। আপনারা এই লিঙ্কে প্রবেশ করলে আপনাদের সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। এরপরে আপনাদের যেটি করতে হবে আমাদের দেখানো পিডিএফ ফাইল ডাউনলোডের যে অংশটুকু আছে সে অপশন অনুসারে আপনাদের ধাপে ধাপে রুটিন ডাউনলোড করে নিতে হবে। আপনারা আমাদের দেখানোর নিয়ম মানলে রুটিন ডাউনলোড করতে পারবেন।

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কিত কিছু তথ্য

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা দীর্ঘ দিন বিরতির পরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। যারা শিক্ষার্থী রয়েছেন অবশ্যই তাদের মনে অনেক ধরনের চিন্তাভাবনা আসতে পারে। তাছাড়া অনেকেই পড়াশোনা থেকে অনেক দূরে চলে গেছেন,তাদের জন্য এই পরীক্ষা খুব চিন্তার বিষয় হয়েছে। তবে এখনও যথেষ্ট পরিমাণ সময় রয়েছে প্রস্তুতি গ্রহণ করার। তাই আর দেরি না করে ঝটপট আমাদের রুটিন টা ডাউনলোড করে নিন এবং প্রস্তুতি শুরু করে দিন। 

কোন আজেবাজে চিন্তা মনে না রেখে আপনারা সবসময় ভালো চিন্তাভাবনা করবেন। অবশ্যই আপনাদের এডমিট কার্ড সংগ্রহ করে নিতে হবে। আপনারা যে কলেজে রয়েছেন সেই কলেজের প্রশাসনিক ভবন থেকে আপনার অ্যাডমিট কার্ড সংগ্রহ করে নিন। যদি এডমিট কার্ডে কোন ভূলত্রূটি থাকে তাহলে অবশ্যই সেটি সংশোধন করে নিন।

যারা পরীক্ষার্থী রয়েছে তারা অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হলে উপস্থিত হওয়ার চেষ্টা করবেন। যদিও সরকার কর্তৃক স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হলে উপস্থিত হওয়ার নিদর্শন অবশ্যই থাকবে। আপনারা যদি সেই নির্দেশনা গুলো জানতে পারেন তাহলে সে অনুযায়ী অবশ্যই পরীক্ষার হলে উপস্থিত হবেন এবং চেষ্টা করবেন যেন একটু আগে পরীক্ষার হলে উপস্থিত হওয়া। স্বাস্থ্যবিধি মানা আছে করতে গেলে হয়তো একটু দেরি হতে পারে পরীক্ষার রুমে প্রবেশ করাতে।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: