জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার রুটিন

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার রুটিন 2022 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে 2019 সালের স্থগিত হয়ে যাওয়া সকল পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই রুটিন দ্বারা নির্দেশ করেছে যে তাদের স্থগিত হয়ে যাওয়া প্রত্যেকটি পরীক্ষায় 2021 সালে অনুষ্ঠিত হবে। তাই আমরা বলতে পারি যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ 2019 সালে স্থগিত হয়ে যাওয়া প্রত্যেকটি পরীক্ষার রুটিন পুনরায় সংশোধন করে 2021 সালে প্রকাশ করেছে।

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হন তাহলে আপনার জন্য খুবই ভালো সংবাদ যে দীর্ঘ দিন অপেক্ষার পরে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি সিদ্ধান্তে আসতে পেরেছে। তারা এ সিদ্ধান্ত মোতাবেক চেষ্টা করছে প্রত্যেকটি পরীক্ষা ও 2021 সালে অনুষ্ঠিত করার সেই আলোকে প্রকাশ করেছে সকল পরীক্ষার রুটিন।

জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের প্রত্যেকটি কোর্সের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে 2021 সালে। আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পড়ছেন পরীক্ষার রুটিন পেয়ে যাবেন। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় আন্ডারে একটি শিক্ষার্থী হলে অবশ্যই আপনার জন্য এই পোস্ট খুবই গুরুত্বপূর্ণ। আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার রুটিন পেতে যাচ্ছেন তারা আমাদের এই সম্পূর্ণ অনুচ্ছেদ মনোযোগ সহকারে পড়ুন। আমরা এই পোষ্টের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল রুটিন আপনাদের সামনে তুলে ধরবে এবং সে রুটিন কিভাবে ডাউনলোড করতে হয় পিডিএফ ফাইল আকারে তা আপনাদের দেখিয়ে দেব। তো চলুন আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য শুরু করে দেয়া যাক জাতীয় বিশ্ববিদ্যালয়ের রুটিন সম্পর্কিত আজকের এই পোস্ট।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দীর্ঘ অপেক্ষার পর তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। আপনারা অনেকেই জানেন যে এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে। কিন্তু করণা মহামারীর কারণে এ পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হয়নি এবং পক্ষান্তরে সেটি অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত হয়েছে 2021 সালে। 2021 সালে অনুষ্ঠিত হওয়া এই পরীক্ষার রুটিন পেতে অনেকেই আগ্রহী রয়েছেন। আপনারা যারা পরীক্ষার রুটিন পেতে চান তাহলে আমাদের সঙ্গে থাকুন। আমরা এখন পরীক্ষার রুটিন সম্পর্কিত নোটিশ রয়েছে সেই নোটিশ নিয়ে একটু বিস্তারিত আলোচনা করব।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার তারিখ সম্পর্কে উল্লেখ করে দেয়। তাদের সুবিধার্থে আমরা একটি প্রথম বর্ষের রুটিন পিডিএফ ফাইল সংশোধন করলাম। অনার্স প্রথম বর্ষের নোটিশ অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে 22 শে সেপ্টেম্বর 2021 তারিখে এবং পরীক্ষাটি শেষ হবে 29 শে সেপ্টেম্বর 2021 তারিখে। আপনারা যারা অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য খুবই ভাল একটি সংবাদ। আশা করছি আপনারা সেই অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করছেন এবং পরীক্ষার ফলাফল ভালো হবে।

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন

আপনারা যারা অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুনরায় সংশোধনকৃত নতুন একটি রুটিন তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। রুটিন অনুযায়ী যে পরীক্ষা 2019 সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সেই পরীক্ষা 2021 সালে অনুষ্ঠিত হবে। যারা এখনো অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন হাতে পাননি তাদের সুবিধার্থে আমরা একটি পিডিএফ ফাইল রুটিন আপলোড করে দিলাম। এছাড়াও এই অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার বিস্তারিত কি রয়েছে তা নিয়ে আমরা আলোচনা করছি।

আপনারা যারা এখন পর্যন্ত অনার্স দ্বিতীয় বর্ষের রুটিন হাতে পাননি তাদের উদ্দেশ্যে বলতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ এর মাধ্যমে জানিয়ে দিয়েছে যে 14 ই নভেম্বর 2021 তারিখে সারাদেশব্যাপী শুরু হতে যাচ্ছে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা এবং এই পরীক্ষাটি 19 ডিসেম্বর 2019 তারিখে শেষ হবে। পরীক্ষা শুরু হবে প্রতিদিন দুপুর 1:30 মিনিটে। তাই আপনারা যারা বহুদিন যাবত অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার জন্য অপেক্ষা করে আছেন তারা এখনই ঝটপট প্রস্তুতি শুরু করে দিন। আশা করব আপনাদের প্রস্তুতি ভালো হবে এবং এই তারিখ অনুযায়ী বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের পরীক্ষা অনুষ্ঠিত করতে পারবে।

অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা রুটিন

একজন শিক্ষার্থীর মূল লক্ষ্য থাকে একটি ভালো পরীক্ষার মাধ্যমে ভালো ফলাফল অর্জন করা। কিন্তু আমরা কঠোর পরিশ্রম হয়ে পড়াশোনা করছি কিন্তু সেই পড়াশোনা ফল নির্ধারণের জন্য পরীক্ষায় যদি না হয় তাহলে আমরা কতটা মনোক্ষুন্ন হতে পারি? এবার শিক্ষার্থীরা সে বিষয়টি বেশি বেশি অনুভব করলো কারণ করণা মহামারীর কারণে যে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে সেই পরীক্ষা 2021 সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রায় 1.5 বছর পরে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি রুটিন এর মাধ্যমে জানিয়ে দিল যে তারা অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত করতে যাচ্ছে।

যদি আমরা আপনাদের দেখিয়ে দেবো কিভাবে পিডিএফ ফাইল এর মাধ্যমে রুটিন টি ডাউনলোড করতে হয়। তারপরও আপনারা জেনে নিন যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে রুটিন প্রকাশ করেছে, তাতে উল্লেখ রয়েছে 21 নভেম্বর 2021 তারিখে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা সারা দেশব্যাপী একযোগে শুরু হবে। এই পরীক্ষাটি শেষ হবে 15 ডিসেম্বর 2021 তারিখে। যারা শিক্ষার্থী রয়েছেন আশা করব তারা পুনরায় আবার নতুন উদ্যমে তাদের পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করবেন এবং যথাযথ ফল এর মাধ্যমে তাদের শিক্ষা কার্যক্রমকে একধাপ এগিয়ে নিবেন।

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন

যারা অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তারা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছেন অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন এর জন্য। যদিও তাদের একটি সংশোধনী পরীক্ষা 2021 সালের শুরুর দিকে সম্পাদন হয়ে গেছে। নতুন চতুর্থ বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নতুন একটি পরীক্ষার রুটিন তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। তাদের এই প্রকাশিত রুটিনে তারা উল্লেখ করেছে পরীক্ষার রুটিন সংক্রান্ত সকল তথ্য।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই যে রুটিন প্রকাশ করেছে তাতে উল্লেখ রয়েছে যে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা সারা দেশব্যাপী একযোগে শুরু হবে 21 ডিসেম্বর 2021 তারিখে। যারা চতুর্থ বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য খুবই আনন্দের সংবাদ এটি। কারণ প্রায় 1.5 বছর অপেক্ষার পর সময় আসলো একটি পরীক্ষা দেওয়ার। সচরাচর এমনটি হয় না কিন্তু করণা মহামারীর কারণে সারাদেশব্যাপী এমন একটা পরিস্থিতি বিরাজ করছিল যাতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা খুবই খারাপ একটি সিদ্ধান্ত হত। তাই বর্তমান জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ধরনের শিক্ষা কার্যক্রম পরিচালনা করেন এবং প্রায় 1.5 বছর পরে অনার্সের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করল। প্রত্যেকটি পরীক্ষায় দুপুর 1:30 মিনিটে অনুষ্ঠিত হবে এবং স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রিভিয়াস পরীক্ষার রুটিন

যে সকল শিক্ষার্থীগণ ডিগ্রি সম্পন্ন করে প্রিভিয়াস পরীক্ষায় অংশগ্রহণের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিভিয়াস কোর্সে ভর্তি হয়েছেন তাদের জন্য একটি সুখবর। দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে থাকা প্রিভিয়াস পরীক্ষা চালু হতে যাচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করেছে প্রিভিয়াস পরীক্ষার একটি সম্পূর্ণ রুটিন।

রুটিন অনুযায়ী আপনারা জানতে পারবেন যে 18 সেপ্টেম্বর 2021 সাল হতে সারাদেশব্যাপী একসঙ্গে শুরু হবে প্রিভিয়াস পরীক্ষা। প্রত্যেকটি পরীক্ষায় অনুষ্ঠিত হবে সকাল 9 টা হতে। যারা দীর্ঘদিন যাবৎ পড়াশোনা থেকে দূরে রয়েছেন এবং পরীক্ষার জন্য অপেক্ষা করছিলে তাদের জন্য হতে পারে এটি খুবই ভাল একটি সংবাদ।

মাস্টার্স পরীক্ষার রুটিন

2019 সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মাস্টার্স ফাইনাল ইয়ারের পরীক্ষা। সেই পরীক্ষা 2019 সালে অনুষ্ঠিত না হয়ে 2020 সালে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু করণা মহামারীর প্রকোপ বেড়ে যাওয়ার কারণে সেই পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হয়নি এবং পরীক্ষাটি আবার পুনরায় 2021 সালে অনুষ্ঠিত করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে যে রুটিন আপলোড করে তাতে উল্লেখ আছে 8 সেপ্টেম্বর 2021 সাল হতে পুনরায় স্থগিতকৃত পরীক্ষা চালু হবে।

এই ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার রুটিন সংক্রান্ত তথ্য। আপনারা যারা এই সংক্রান্ত বিষয়ের শিক্ষার্থী রয়েছেন তাদের আমাদের এই পোষ্ট কেমন লাগলো এবং পরবর্তীতে আমরা আমাদের পোষ্ট গুলোতে নতুন কি কি জিনিস আনতে পারি সে বিষয়ে তথ্য দিয়ে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন। যেকোনো ধরনের সমস্যার জন্য জরুরিভিত্তিতে কমেন্ট বক্সে কমেন্ট করুন আমরা চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করতে।

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: